Skip to main content

বিশাল ক্যারিয়ার আর টাকা উপার্জনই সব কিছু!

প্রাপ্ত বয়স্ক কারোই অজানা নয় যে, নিজের প্রয়োজনগুলো মিটিয়ে বেঁচে থাকার জন্য টাকা উপার্জন করা একটা খুব গুরুত্বপূর্ণ বিষয়। একেকজন মানুষ একেকভাবে তার মেধা এবং অথবা শ্রম দিয়ে উপার্জন করে। কিন্তু সমস্যা হয় তখন যখন আমরা নিজেকে ভুলে গিয়ে নিজের সীমাবদ্ধতাকে এড়িয়ে আরেকজনকে পুরোপুরি অনুসরণ করি বা করতে চাই অথবা আরেকজনের/ সমাজের পছন্দকে প্রাধান্য দিতে গিয়ে সেই মতে কিছু করতে চাই। আমার ব্যক্তিগত পর্যবেক্ষণে, বেশিরভাগ ক্ষেত্রেই এর পরিণতি হচ্ছে জীবন সম্পর্কে চরম হতাশা- যার কোন বাস্তবিক ইতিবাচক ফলাফল নেই। এর মানে এই নয় যে, আমরা কাউকে অনুসরণ করব না। আমরা অবশ্যয় আমাদের সাধ্যমত ভালো, যৌক্তিক, সঠিক, স্বচ্ছ, সৎ  এবং নৈতিকভাবে সমর্থনযোগ্য যেকোন ব্যক্তি/পথকে অনুসরণ করতে পারি এবং সেই একই নীতি অনুযায়ী নিজের পছন্দমত ক্যারিয়ারও গড়তে পারি। কিন্তু কোনভাবেই অযৌক্তিকভাবে আরোপিত পারিবারিক/সামাজিক চাপ নিয়ে অন্যের পছন্দমত ক্যারিয়ার গড়তে যাওয়ার চিন্তা করা উচিত না। এই কথার অর্থ এও নয় যে, আমরা পরিবারের দায়িত্ব নিতে অস্বীকৃতি জানাব।  


"আমাদের সমাজ বিজ্ঞান" নাটকটি খুব সুন্দরভাবে পুরো বিষয়টি তুলে ধরেছে।  নাটকটি দেখার সময় আমাদের মাথায় রাখা উচিত, কাউকে হেয় করা মোটেও এই নাটকের উদ্দেশ্য নয়, বরং অসংখ্য তরুণ/তরুণীদের মাঝে পারিবারিক/সামাজিক চাপে তৈরি হওয়া চরম হতাশাকে যৌক্তিক উপায়ে কমানোই এর মূল উদ্দেশ্য। দিনশেষে সবারই চিন্তা করা উচিত-  বিশাল ক্যারিয়ার আর বড় অংকের টাকা উপার্জন করাই কি জীবনের সব কিছু? যদি উত্তর 'না' হয়, তবে জীবনের কতটুকু অংশ জুড়ে এর অবস্থান?

আপনি কিভাবে বিষয়টি মূল্যায়ন করছেন?

Comments

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. No sir. Ultimate peace or happiness we found is everything in life. But sir, our society difined the peace with honorable carrier and money where the value of carrier defined with money by our society. Besides, People of our country running towards limited number carrier where we are in overpopulated country. Thats the problem. Money is nothing but it is the most important things to lead a good life, because it is equal to labour of someone or more one within a period. I think, everyone should think the money in the concept of labour. Every people should give their labour in their oun choice and people should not differentiate one another based on works or profession by thinking on humanity that all are equal.
    I think government authorities can change everything by reducing lower class family and higher class family within balanced distribution of economy, proper utilization, proper coordination of different ministry and with accountability and honesty.

    ReplyDelete

Post a Comment